চাঁদে বিধ্বস্ত রাশিয়ার মহাকাশযান

  বিশেষ প্রতিনিধি    20-08-2023    98
চাঁদে বিধ্বস্ত রাশিয়ার মহাকাশযান

অবতরণের আগেই রাশিয়ার মহাকাশযানটিতে বড় ধরনের সমস্যা দেখা দেয়। কর্তৃপক্ষ জানিয়েছে, নিয়ন্ত্রণ হারিয়ে চাঁদের বুকেই আছড়ে পড়েছে চন্দ্রযান ‘লুনা-২৫’। এতে কোনও মানুষ ছিল না।

মনুষ্যবিহীন লুনা-২৫ যানটির চাঁদের দক্ষিণ মেরুর নরম স্থানে অবতরণের প্রস্তুতি ছিল। কিন্তু সমস্যার সম্মুখীন হলে এই ঘটনা ঘটে।

রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ করপোরেশন রসকসমস রবিবার (২০ আগস্ট) সকালে জানিয়েছে, ‘শনিবার ১৯ আগস্ট বিকাল ২টা ৫৭ মিনিটে লুনা-২৫-এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। একটি অপ্রত্যাশিত কক্ষপথে চলে যায় চন্দ্রযানটি। পরে চন্দ্রপৃষ্ঠের সঙ্গে সংঘর্ষে ধ্বংস হয়ে যায়।’

শনিবার রসকসমস জানিয়েছিল, প্রাক-অবতরণ কক্ষপথে প্রবেশের সময় লুনা-২৫ জরুরি পরিস্থিতির সম্মুখীন হয়। কী ধরনের জরুরি অবস্থা সৃষ্টি হয়েছিল সে বিষয়ে বিস্তারিত তথ্য দেয়নি রসকসমস।

প্রায় ৫০ বছরের মধ্যে রাশিয়ার প্রথম চন্দ্রাভিযান ছিল এটি। দক্ষিণ মেরুতে আগে কোনও দেশের চন্দ্রযান যেতে পারেনি। তবে যুক্তরাষ্ট্র ও চীনের চন্দ্রযানের চাঁদের নরম অংশে অবতরণের রেকর্ড রয়েছে। রাশিয়ার মহাকাশযানটি আগামী সোমবার চাঁদের বুকে অবতরণের কথা ছিল। কিন্তু তার আগেই দুর্ঘটনার খবর এলো।

অবশ্য গত জুনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে রসকসমস প্রধান ইউরিবরিসভ জানিয়েছিলেন, এই অভিযান খুব সহজ হবে না। অনেকটা ঝুঁকিপূর্ণ।

সূত্র: বিবিসি

Title

বিজ্ঞান ও প্রযুক্তি-এর আরও খবর